স্মার্টফোনের ব্যাটারি লাইফ বৃদ্ধির সেরা ১৫ টি উপায় - Top 15 ways to Increase Your Smartphone's Battery Life


আমরা এখন সবাই কমবেশি স্মার্টফোন ব্যবহার করি।আমি যদি ভুল করে না থাকি তাহলে আপনিও স্মার্ট ফোনের মাধ্যমেই আমার পোস্টটি পড়ছেন । সে যাই হোক, স্মার্ট ফোন চালানোর সময় আমাদের সবার একটাই সমস্যা সেটা হচ্ছে ফোনের চার্জ তারাতারি শেষ হয়ে যায়☹️ এখন ফোন ইউজ করলে তো চার্জ যাবেই। ফোনের পারফম্যান্স যত হবে ফোনের ব্যাটারির উপর তত চাপ পরবে এবং চার্জ দ্রুত শেষ হবে। তো এখান থেকে পরিত্রাণ এর জন্য আমাদের কিছু টেকনিক অনুসরণ করতে হবে। এতে স্মার্ট ফোনের ব্যাটারি লাইফ ৩০ % পর্যন্ত বেড়ে যাবে বলে প্রমানিত।

তাহলে চলুন দেখে নেয়া যাক ব্যাটারি লাইফ বৃদ্ধির ১৫ টি নিঞ্জা টেকনিক -
  1. নতুন মোবাইল কিনে কম পক্ষে ৫-৬ ঘন্টা চার্জ দিন।
  2. সব সময় সেটের অরিজিনাল চার্জার ব্যবহার করুন।
  3. চার্জ দেওয়ার সময় Airplane mode চালু করে রাখুন। তাড়াতাড়ি চার্জ হবে।
  4. মাসে অন্তত একবার ব্যাটারীর সম্পূর্ণ চার্জ শেষ করুন এবং তারপর চার্জে দিন।
  5. চার্জ থেকে খুলার জন্য আগে সকেট থেকে চার্জার খুলুন তারপর মোবাইলের কেবল ।
  6. খুব বেশী দরকার না হলে ভাইব্রেশন ব্যবহার করবেন না। ভাইব্রেশনে দ্রুত চার্জ ফুরায়।
  7. অকারণে ব্লুতুথ, ইন্টারনেট ডাটা, ওয়াইফাই, লোকেশন অন করে রাখবেন না।
  8. যতটা সম্ভব ফোনের ব্রাইটনেস কমিয়ে রাখুন। তুলনামুলক বেশী আলো আপনার চোখের সমস্যও করতে পারে!
  9. বার বার নেটওয়ার্ক সিগন্যাল সার্চ করা থেকে বিরত থাকুন। কারণ এতে ব্যাটারির উপর বেশি চাপ পড়ে এবং ব্যাটারি ক্ষয় দ্রুত হয়।
  10. যাদের গেমস খেলা বা মুভি দেখার সময় বাইরে থেকে কল আসার সম্ভাবনা কম তারা Airplane mode চালু করে গেম খেলুন বা মুভি দেখুন।এতে আপনার ব্যটারির লাইভ সেইভ হবে।
  11. সবসময় চেষ্টা করবেন ব্যাটারির আয়ু ১৫-৩০% থাকলে চার্জ দেবার। এর আগেও না পরেও না ।এতে ব্যাটারির পারফরমেন্স ভালো থাকবে।
  12. লাইভ ওয়ালপেপার বা বিভিন্ন অপ্রয়োজনীয় সফটওয়ার ইনস্টল থেকে বিরত থাকুন। ওয়ালপেপার  যদি অ্যানিমেটেড বা মোশন ওরিয়েন্টেড হয় তাহলে তা ডিজেবল করে রাখুন।
  13. লম্বা সময় ধরে ফোনে চার্জার লাগিয়ে রাখবেন না অথবা চার্জে লাগিয়ে ফোন চালাবেন না। এতে ফোনের ব্যাটারি ফুলে যেতে পারে।
  14. আমরা অনেকেই রাতে ঘুমানোর সময় ফোন চার্জে দিয়ে ঘুমাই, এতে করে ফুল চার্জ হওয়ার পরও অনেক্ষন চার্জার কানেক্ট থাকে। এ অভ্যাস ত্যাগ করুন, না হলে ব্যাটারীর ক্ষতি হবে । (যদিও বর্তমান সময়ের স্মার্টফোনগুলো ১০০% হবার পর নিজে থেকেই চার্জ নেয়া বন্ধ করে দেয়)
  15. বিশেষজ্ঞদের মতে, স্মার্টফোনের ব্যাটারি ১০০% পর্যন্ত চার্জ করা ঠিক নয়। বরং এর চার্জ সব সময় ৫০-৮০% এর উপরে রাখার পরামর্শ দেয়া হয়েছে। অর্থাৎ, আপনার ফোনের ব্যাটারির চার্জ সবসময় ৫০-৮০ শতাংশের মধ্যে রাখলে সেটাই তার পারফর্মেন্সের জন্য সর্বোত্তম হবে।

আশা করছি এসব অনুসরণ করলেই আপনার ফোনের চার্জ ধারন ক্ষমতা অনেকাংশে বৃদ্ধি পাবে। ভুলত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। ভালো থাকবেন, ভালো রাখবেন 😊

ধন্যবাদ

Post a Comment

0Comments
Post a Comment (0)